• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

মূল্যস্ফীতি মানুষকে কষ্ট দিচ্ছে: প্রধানমন্ত্রী 

প্রকাশ:  ২০ জুন ২০২৩, ২০:৪৮
নিজস্ব প্রতিবেদক

মূল্যস্ফীতি মানুষকে কষ্ট দিচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২০ জুন) একনেক সভায় তিনি এ মন্তব্য করেন।

শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভা শেষে সাংবাদিকদের কাছে এ তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি মানুষকে কষ্ট দিচ্ছে। এটা কমানোর চেষ্টা করতে হবে। তৃণমূলে সেচ কাজে সোলার ব্যবহার ছড়িয়ে দিতে হবে। সোলারের খুঁটির উচ্চতা বাড়াতে বলেছেন। এতে করে খুঁটির নিচেও ফসল হবে। পাশাপাশি কৃষি উৎপাদন বাড়াতে হবে।

হাওরে কিছু সেড বানানো যায় কিনা সেই চেষ্টা করতে হবে এবং সরকারি কাজে জমির ব্যবহার কমানোর নির্দেশনাও দিয়েছেন তিনি।

পরিকল্পনামন্ত্রী জানান, আজ একটি আশ্রয়ণ প্রকল্প পাস হয়েছে, আমরা গৃহহীন মানুষের গৃহের ব্যবস্থা করছি, এতে করে দারিদ্র্য কমে আসবে, এসব প্রকল্প আমরা অগ্রাধিকার দিচ্ছি।

তিনি বলেন, আমাদের আমদানি রপ্তানি বেড়েছে, রিজার্ভ স্থিতিশীল পর্যায়ে পৌঁছেছে, চালের দামও কমছে, মূল্যস্ফীতি কিছুটা নিম্নগামী করার চেষ্টা করবো, জুনে কমে আসবে।

বিদেশি অর্থের বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, বিদেশি ঋণ ও সহায়তা ৫০ বিলিয়ন ডলার পাইপলাইনে আছে। এগুলো প্রকল্পে ব্যবহার করতে পারলে রিজার্ভের কাজে লাগবে এবং প্রকল্পগুলো বাস্তবায়ন করা যাবে।

একনেক সভায় ১৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ২৪ হাজার ৩৬২ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১২ হাজার ৮৭৩ কোটি ১১ লাখ টাকা, বৈদেশিক ঋণ থেকে ১১ হাজার ৪৭২ কোটি ৮৮ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৬ কোটি ১৫ লাখ পাওয়া যাবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

প্রধানমন্ত্রী,কষ্ট,মানুষ,মূল্যস্ফীতি,শেখ হাসিনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close